ঠাকুরগাঁওয়ে লোকমুখে প্রচলিত আছে একটি জ্বীনের মসজিদের কথা। ঠাকুরগাঁও জেলা শহর থেকে পঞ্চগড় এর বোদা উপজেলা যাওয়ার পথে ভূল্লী হাট। সেখান থেকেই প্রায় তিন কিলোমিটার পূর্বে বালিয়া “জ্বীনের মসজিদ” নামে এই ঐতিহাসিক মসজিদটির অবস্থান। জনশ্রুতি আছে, কোন এক আমবস্যার রাতে জ্বীন-পরীরা এই এলাকার উপর দিয়ে উড়ে যাওয়ার সময় এই বালিয়া ইউনিয়নের এলাকাটি পছন্দ করে।
তারপর তারা মাটিতে নেমে এসে মসজিদ নির্মাণের কাজ শুরু করে, কিন্তু গম্বুজ তৈরির আগেই ভোর হয়ে যাওয়াতে কাজ অসমাপ্ত রেখে চলে যায় তারা। ফলে গম্বুজ ছাড়া দাঁড়িয়ে থাকে অসাধারণ কারুকার্যময় মসজিদটি। জ্বীন-পরীরা এটির কিছু অংশ তৈরি করেছে, এইজন্য স্থানীয়দের কাছে এটি জ্বীনের মসজিদ নামে পরিচিত। এমনি একটি গল্প প্রচলিত আছে এই মসজিদের নামে। স্থানীয় বাসিন্দা মহিউদ্দিন চৌ: জানান, মসজিদটির বয়স প্রায় ১শ ১০ থেকে ১২ বছরের মতো হবে। আমাদের এই এলাকাটি কিছুটা উঁচু ও পিরামিড আকৃতির ছিলো।
বন জঙ্গলের মধ্যেই ছোট্ট একটি মসজিদ ঘর নির্মাণ করে এলাকার মানুষ নামাজ আদায় করতো। এরপর মসজিদ কমিটি ও স্থানীয় সকলের সহযোগিতায় এই মসজিদের বাকী কাজ সম্পন্ন করা হয়। প্রতিদিনই কমবেশি অনেকেই আসে এই সুন্দর মসজিদটি দেখতে। মসজিদ দেখতে এবং সেখানে নামাজ আদায় করতে দুর-দুরান্ত থেকে মুসল্লিরা আসে এখনোও। অনেকে আসেন শুধু এটির সৌন্দর্য উপভোগের জন্য। মসজিদটি নির্মাণের সময়: মসজিদের গায়ে খোদাই করা সন অনুসারে মসজিদটি নির্মিত হয় ১৩১৭ বঙ্গাব্দে মানে ১৯১০ খ্রিস্টাব্দে।
আবার মসজিদের নির্মাতা মেহের বকস চৌধুরীর কবরেও তার মৃত্যুর সন খোদাই করা আছে ১৩১৭ বঙ্গাব্দ। মেহের বকসের মৃত্যুর সময়েই মসজিদটির বেশির ভাগ কাজ শেষ হয়ে যায়। মসজিদের নির্মাণের ইতিহাস: জমিদার মেহের বকস চৌধুরী উনবিংশ শতাব্দীর শেষ ভাগে বালিয়াতে এক মসজিদ তৈরির পরিকল্পনা করেন। এই জন্য দিল্লির আগ্রা মতান্তরে মুর্শিদাবাদ থেকে স্থপতি আনা হয়। মুঘল স্থাপত্যের রীতি অনুযায়ী নকশাকৃত এই মসজিদ তৈরি করাটা ছিল বেশ জটিল ও সময় সাপেক্ষ। হঠাত্ প্রধান স্থপতির মৃত্যুর ফলে মসজিদ নির্মাণের কাজ থেমে যায়। মেহের বকস স্থানীয় কারিগরদের সহায়তায় পুনরায় মসজিদ নির্মাণের কাজ শুরু করেন। কিন্তু স্থানীয় কারিগররা মসজিদের গম্বুজ নির্মাণে ব্যর্থ হন। এর পরে ১৯১০ সালে মেহের বকস চৌধুরী মৃত্যুবরণ করেন।
তার মৃত্যুর পর তার ছোট ভাই কয়েক বছর পর মসজিদটি নির্মাণের জন্য আবারও উদ্যোগ নেন। কিন্তু নির্মাণ কাজ সমাপ্ত না করে তিনিও মৃত্যুবরণ করেন। ফলে মসজিদটি আবারো গম্বুজ ছাড়াই দাঁড়িয়ে থাকে। অবশেষে মেহের বকস চৌধুরীর ছেলে মরহুম বসরত আলী চৌধুরীর কন্যা বাংলাদেশের বিশিষ্ট শিল্পপতি তসরিফা খাতুন ২০১০ সালে স্থপতি ইনস্টিটিউটের কারিগরি সহায়তায় বালিয়া মসজিদটির সংস্কার কাজ শুরু করেন। একই সঙ্গে স্থপতি সৈয়দ আবু সুফিয়ান কুশলের নকশায় নতুনভাবে গম্বুজ নির্মাণ করা হয়।
বিঃদ্রঃ কথিত আছে মসজিদ টি সেই সময় এক রাতে তৈরি হয়েছিল। মসজিদ টির নকশা ও কারুকাজ এত নিখুদ ভাবে তৈরি যে,বিষয়টি সত্যি অবাক করার মত।